ঢাকা ২৯ মার্চ, ২০২৪
সংবাদ শিরোনাম
মানবতার অখন্ড প্রাকৃতিক বিশ্বব্যবস্থা রক্ষায় মহান জিহাদে বদর অবতীর্ণ হয়েছিল টেকনাফে অপহৃত ১০ জন উদ্ধার কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের ইফতার মাহফিল অনুষ্ঠিত পটিয়ায় স্বাধীনতা দিবসে এলডিপির শ্রদ্ধা চট্টগ্রামে মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরামের কর্মপরিকল্পনা সভা অনুষ্টিত বিত্তবানদের উচিত অসহায়দের পাশে দাঁড়ানো- মোতাহেরুল ইসলাম চৌধুরী এমপি পটিয়ায় সেহেরি নিয়ে পথচারীদের পাশে ছাত্রলীগ নেতা রুবেল আইনের জালেই অসাধু ব্যবসায়ীদেরকে আটকাতে হবে স্বপ্নময় মানবকল্যাণমূখী সংগঠনের উদ্যোগে ইফতার সামগ্রী বিতরণ অনুষ্ঠিত পটিয়ায় ১ হাজার পরিবার পেল চাচা খালেক ফাউন্ডেশনের ইফতার সামগ্রী

পটিয়ায় পাউবো’র প্রকল্প বাস্তবায়ন হলে ১৩ হাজার হেক্টর জমিতে ফসল ফলবে-প্রতিমন্ত্রী

#

নিজস্ব সংবাদদাতা

৩০ নভেম্বর, ২০২২,  10:58 PM

news image

মোরশেদ আলমঃ- পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক বলেছেন, করোনা মহামারী ও যুদ্ধ পরিস্থিতির কারনে সারাবিশে^র মধ্যে এখন মন্দা দেখা দিয়েছে। পণ্য আমদানি করতে এখন দিগুন খরচ হচ্ছে। এর থেকে পরিত্রানের উপায় হিসেবে দেশের মধ্যে যে সমস্ত জায়গা এখনো অনাবাদি হিসেবে পড়ে রয়েছে এগুলো চাষের আওতায় আনার কাজ চলছে। দেশের মানুষ যাতে দূর্ভিক্ষের মধ্যে না পড়ে তার জন্য প্রধানমন্ত্রী কৃষির উপর জোর দিয়ে সবাইকে নির্দেশনা দিয়েছেন। তিনি বলেন, সারাদেশে বন্যা নিয়ন্ত্রন, জলাবদ্ধতা রোধ ও সেচ প্রকল্প বাস্তবায়নে কাজ চলছে যাতে করে কৃষকরা নির্বিগ্নে ফসল ফলাতে পারে। চট্টগ্রামের পটিয়ায় (পাউবোর) প্রকল্প বাস্তবায়নের ফলে ১৩ হাজার হেক্টর অনাবাদি জমিতে কৃষকরা ফসল ফলাতে পারবে। আর এই ফসল উৎপাদনের ফলে চট্টগ্রাম সহ দেশের খাদ্য স্বয়ংসম্পূর্ণ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বুধবার (৩০ নভেম্বর) বিকেলে পটিয়া উপজেলার হাবিলাসদ্বীপ ইউনিয়নে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) জলাবদ্ধতা রোধ, বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ প্রকল্পের আওতাধীন ১১’শ ৫৮ কোটি টাকার কাজ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

পাউবো সূত্রে জানা গেছে, এই প্রকল্পে ২৫ দশমিক ৫১০ কিলোমিটার বাঁধ নির্মাণ করা হবে। এর মধ্যে শিকলবাহা, চাঁনখালী ও বোয়ালখালী খালের ডান তীরে ২২ দশমিক ২০০ কিলোমিটার, চাঁনখালী খালের বাম তীরে ৩ দশমিক ৩১০ কিলোমিটার বাঁধ নির্মাণ করা হবে। এছাড়া ১১টি খালের ৩০ দশমিক ২০০ কিলোমিটার খাল পুনঃখনন করা হবে।

২ দশমিক ৯৫০ কিলোমিটার নদীখালের তীর সংরক্ষণ করা হবে। ২৬টি খালে রেগুলেটর বসানো হবে। রেগুলেটর নির্মাণ করার মাধ্যমে শুষ্ক মৌসুমে প্রায় ৩ হাজার ২০০ হেক্টর জমি সেচ সুবিধার আওতায় আসবে। ৪ দশমিক ১০০ কিলোমিটার ফ্লাড ওয়াল নির্মাণ করা হবে। চাঁনখালী খালের ডান তীরে ২ হাজার ৩৫০ মিটার, বাম তীরে ৮৫০ মিটার এবং বোয়ালখালী খালের ডান তীরে ৯০০ মিটার। এর মাধ্যমে বর্ষায় বন্যা ও জলাবদ্ধতা থেকে ১৩ হাজার ৫০০ হেক্টর জমির ফসল রক্ষা করা হবে। প্রকল্পে একটি সেতুও নির্মাণ করা হবে।

খানমোহনা ও ধলঘাট স্টেশনের মধ্যে সংযোগ স্থাপন এবং যোগাযোগ ব্যবস্থায় চাঁনখালী খালের উপর এই সেতু নির্মাণ করা হবে। প্রকল্প বাস্তবায়নে ৫৮ দশমিক ৯২৮ হেক্টর জমি অধিগ্রহণ করা হবে। এর মধ্যে ২৫ দশমিক ৫১০ কিলোমিটার নতুন বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ করা হবে। প্রকল্পে বাঁধের ঢাল সংরক্ষণ, দুই পাশে ওয়ার্কওয়ে নির্মাণ, খালের তীরের যানবাহন চলাচল উপযোগী সড়ক করা হবে।

প্রকৌশলী মো. রমজান আলী প্রামানিক এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, হুইপ সামশুল হক চৌধুরী, পটিয়া পৌর মেয়র আইয়ুব বাবুল, তত্ত¡ধায়ক প্রকৌশলী শিবেন্দু খাস্তগীর, নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান, উপজেলা আ’লীগের সভাপতি আ.ক.ম শামসুজ্জমান চৌধুরী, ইউএনও আতিকুল মামুন, উপজেলা ভাইস চেয়ারম্যান ডা. তিমির বরণ চৌধুরী, উপ বিভাগীয় প্রকৌশলী অপু দেব প্রমুখ।

#এমএ/এনএল

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল